মূনলোডার টিউটোরিয়াল

মুনলোডার  হলো জিটিএ  সান-আন্দ্রেয়াস গেমের একটা  স্ক্রিপ্টিং মডিফিকেশন।এটি ব্যবহার করে নানা রকম লুয়া ল্যাংগুয়েজে স্ক্রিপ্ট বানানো সম্ভব ,যা দিয়ে গেমে বিভিন্ন রকম পরিবর্তন আনা সম্ভব। যদিও কিছু  টিউটোরিয়াল ইংলিশে এভেইল্যাবল কিন্তু কোনো বাংলা টিউটোরিয়াল না থাকাই আমি একটা বানানোর ট্রাই করছি। আমি নিজেও স্ক্রিপ্টিং এ অনেকটাই নুতুন ,তাই কোনোরকম ভুল-ভ্রান্তি হলে ক্ষমার চোখে দেখবেন। প্রথমে এই লিংক থেকে মুনলোডার  ডাউনলোড করে নিন। 

টিউটোরিয়াল শুরু করার আগে লুয়া ল্যাঙ্গুয়েজের কিছু বেসিক জেনে নিতে হবে। লিংক   

টপিক্স :

  • সেটআপ 
  • বেসিক্স 

সেটআপ :

  • প্রথমে মুনলোডার ডাউনলোড করে নিন।এরপরে আপনার জিটিএ  সান-আন্দ্রেয়াস গেমের মেন ডিরেক্টরিতে সব ফাইলগুলো এক্সট্র্যাক্ট করে দিন (রিপ্লেস করতে হলে হ্যা করুন)। আমাদের বানানো স্ক্রিপ্টগুলো এই মুনলোডার ফোল্ডার এর মধ্যেই রাখতে হবে। 
  • এরপরে কোনো একটা টেক্সট এডিটর  - VS Code, Notepad++, Atom যেকোনো  একটা ব্যবহার করাযেতে পারে।তবে এই টিউটোরিয়াল এর জন্য আমরা VS Code ব্যবহার করবো।

VS Code সেটআপ :

প্রথমে VS Code ওপেন করে একটা এক্সটেনশন ইনস্টল করতে হবে। এক্সটেনশন এর নাম  GTA SA Moonloader আথর উম-গীক.
  

এরপরে আমরা আমাদের স্ক্রিপ্টিং শুরু করতে পারবো।

বেসিক্স :

প্রথম লুক :
চলো প্রথমে একটা সিম্পল স্ক্রিপ্ট দেখে নেই ,



ডিরেক্টিভ:

স্ক্রিপ্টের প্রথমে আমরা যেগুলো দেখছি ,
script_name 'Cheat Menu'
script_author("Grinch_")
script_description("Cheat Menu for Grand Theft Auto San Andreas")
script_url("https://forum.mixmods.com.br/f5-scripts-codigos/t1777-lua-cheat-menu")
script_dependencies("imgui","memory","MoonAdditions")
script_version("1.6")
এগুলোকে স্ক্রিপ্ট ডিরেক্টিভ বলা  হয়ে থাকে।স্ক্রিপ্টের ব্যাপারে নানারকম ইনফরমেশন থাকে। এই রকম আরো কিছু ডিরেক্টিভ আছে। এখানে এইরকম সব ডিরেক্টিভ এর লিস্ট আছে। 

গ্লোবাল ভ্যারিয়াবলস: 

  • PLAYER_HANDLE / playerHandle  - আমাদের গেমের প্লেয়ারের হ্যান্ডেল। যেসব ফাঙ্কশনের টাইটেলে 'player' বা ফাঙ্কশনের প্যারামিটারে 'player' থাকবে সেসব ফাঙ্কশনে এইটা পাস করবো। 
  • PLAYER_PED             / playerPed        - আমাদের গেমের প্লেয়ারের ক্যারেক্টার হ্যান্ডেল। যেসব ফাঙ্কশনের টাইটেলে 'char' বা ফাঙ্কশনের প্যারামিটারে 'char' থাকবে সেসব ফাঙ্কশনে এইটা পাস করবো।
আমরা যখন এগুলোর ব্যবহার করবো তখন বিষয়টা আরো পরিষ্কার হয়ে আসবে।  







     



No comments